এক রৌদ্রোজ্বল বিকেলে...

এক রৌদ্রোজ্বল বিকেলে...
সোহরাওয়ার্দী উদ্যানে

বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০১৭

বোনদের প্রতি অনুরোধ

মেয়েদের কী করা উচিত বা কী করা উচিত না, সে বিষয়ে আমি সাধারণত কিছু বলিনা। সবসময় ভাবি, নিজেদের ভালো তারা নিজেরাই বোঝার কথা। কী করবে আর কী করবে না, সেটা তারা নিজেরাই ঠিক করবে।
কিন্তু আজ কিছু কথা না বলে পারছি না। গত শুক্রবার এক দুর্ভাগা মেয়েকে চলন্ত বাসে রেপ করার পর মাথায় আঘাত করে খুন করেছে বাসের হেল্পাররা। তারপর লাশ ফেলে দিয়েছে টাঙ্গাইলের মধুপুর জঙ্গলের মধ্যে। খবরটা পড়ে শিউরে উঠেছি। পুরুষ হিসেবে লজ্জিত হয়েছি। মানুষ হিসেবে লজ্জিত হয়েছি। সেই সাথে বারবার এইটাও মনে হয়েছে, মেয়েটা এত বোকা কেন? রাতের বেলা একটা বাসে সে একা ছিল কোন সাহসে? একা হয়ে যাবার পর তার নেমে যাওয়া উচিত ছিলনা?
বোনদের প্রতি অনুরোধঃ নিজের বাবা, ভাই, হাজব্যান্ড ছাড়া আর কারো সাথে কোন জায়গায় একা থাকবেন না। কোন পুরুষকে পুরোপুরি বিশ্বাস করবেন না। যতই কাছের বন্ধু হোক, কাজিন হোক, কলিগ হোক, পরিচিত বা অপরিচিত হোক। নেভার। যখনই দেখবেন আপনি একা হয়ে যাচ্ছেন, আপনিও তৎক্ষণাৎ ওই জায়গা ত্যাগ করবেন।
বাসায় একা থাকলে কলিং বেলের আওয়াজ শুনেই দরজা খুলবেন না। একা একা সিএনজি, বা উবারে উঠবেন না। বাসে যদি দেখেন আপনি একা হয়ে যাচ্ছেন, নেমে পড়ুন।
কোন কিছু আশঙ্কা করলেই নিকটাত্মীয় কাউকে জানান।
আর প্লিজ... আত্মরক্ষার জন্য সাথে কিছু না কিছু রাখবেন। নিজের মত করে। মরিচের গুড়া হলেও রাখুন। যেকোন সময় কাজে লাগতে পারে।
এইখানে আপনি নিরাপদ না। এই রাষ্ট্র, এই সমাজ আপনার নিরাপত্তা দিতে পারছে না, পারবে না। সুতরাং যতটুকু সম্ভব নিজেকে রক্ষার দায়িত্ব নিতে হবে নিজেকেই।
পর্দা করবেন কিনা বা কতটুকু করবেন সেটা আপনার ব্যাপার। তবে করতে পারলে ভালো। এটাও একটা প্রিভেন্টিভ মেজার। আপনার মূল্যবান স্বর্ণের অলংকারগুলো যেমন সিন্দুকে বা ব্যাংকের লকারে সুরক্ষিত করে রাখেন, আবরণ দিয়ে ঢেকে রাখেন- নিজেকে মূল্যবান মনে করলে নিশ্চয়ই নিজেকেও ঢেকে রাখবেন। এখন আপনি নিজে নিজেকে কতটা মূল্যবান মনে করেন সেটা আপনার ব্যাপার।
নিজেকে আপনার নিজের কাছে যেমনই মনে হোক, পুরুষের কাছে আপনি লোভনীয়। আপনি মূল্যবান। মূল্যবান কোনকিছু অরক্ষিত থাকলে এমন কেউ না কেউ থাকবেই, যে লোভ সামলাতে পারবে না।
পুরুষ মানুষরা হলো হরমোন ড্রাইভেন। যাদের বিবেক সজাগ, তারা নিজেকে নিয়ন্ত্রণ করে। কিন্তু যারা বিবেকহীন, তারা অনেকেই জন্তুর মত হয়ে যায়।
এখন এত এত পুরুষের ভেতর কে জন্তু আর কে মানুষ এইটা তো আপনার বোঝার উপায় নাই। সেজন্য জন্তুর হাত থেকে বাঁচতে নিজেকেই সতর্ক থাকতে হবে।
রাতের বেলা যথাসম্ভব বাইরে না থাকার চেষ্টা করবেন।
হিংস্র জন্তুর হাত থেকে বাঁচার জন্য রাতে বের না হওয়া কিংবা ঘরে দরজার ছিটকিনি লাগিয়ে রাখা বোকামী বা বন্দীত্ব নয়, বরং এটাই সত্যিকারের বুদ্ধিমানের কাজ।

1 টি মন্তব্য: